এমনই হয়ে গেছে জীবন,
সবার হয়েছি নিঃস্প্রয়জন-
তাই নিরালায় গুনি নিরুপায় ক্ষন,
কখনই বা কার ছিলাম কখন ?!


থাক চুপচাপ এটাই উত্তম,
এতে নাই কারও ক্ষতির উপক্রম,
নির্বাক হয়ে থাকো- দিয়ে যাও প্রণাম;
উপকার ধাঁচে চালু রেখে যাও নাম ধাম !!


পরাজিত প্রজাপতির পাখার পূর্ণতায়
গররাজি সুখী হও; যদিও দেখি শুধু অপূর্ণতায়
কভু নিরাশ নাহি হও;  তবুও কেন ভাবো নিরুপায়
নিজেকে ভেবে নাও? হও অহেতুক অস্থীর অসহয়ায় ৷৷


তোমার যা করার ভাল ভেবে করে যাও,
কার কত পূর্ণতা হলো সে বিশেষ হিসেব নাইবা করো,
যার দেবার সে তো সবার; পর নাতো কারও,
আরও আরও করেও কি দিযেছে সব কারেও?!!


আর বেৱও না এক পদও আক্ষেপে-
আশু নেয় কিনা বিধাতা ভ্রুক্ষেপে,
রেেখ দাও সব সংক্ষেপে -
পাবে প্রান্তে ঠিকই দেখ - ধাপ এবং  ধাপে ৷৷