এ কেমন ছায়া ছবি ভাসছে হৃদয় গহীনে !
অবিকল আমার গলা , আমার মত আচরনে-
আমার মত রুদ্ররূপ ; আমি খোদ উপাশ্যে সচেতনে,
প্রতিটি ইবাদত, নামাজ ক্ষন ধ্যনে অন্তরায় অর্ধ ঝুকানি পশ্চিমে-
যে খবরদারির এক্তিয়ার রূপক কে কল্পনার হৃদয় পোক্ত দৃষ্টি জ্ঞানে-
দেখি আর বাকি জীবনও একই দেখব ভাবি;
অবিকল সেই গলা,অচরন আর রঞ্জন রূপ বর্নে -
কেউ একজন হয়ে আমি কহন বাচন নিষ্চিত পবিত্রতা সন্ধানে;
শ্রোদ্ধা অবনত শির দিয়ে ইবাদত ক্ষন মন সময়ে যে দর্শন মেলে দর্পনে,
কল্পনার মানষ চক্ষু ভবতে গেলে যেমন কর্পন্যহীন সিজদায় জাগরনে-
অনবরত দিনের পর দিন একজনের সাথে কেবল কথা শুধু বিজনে;
সেই জনার রূপ কিরূপে দেখে হৃদয়ে গাঁথি রাখি ?
প্রতিটা চিন্তায় যেন একটা বাহ্যিক পার্থিব রূপ হৃদয় নয়নে,
যেমন জান্নাত কথা ভাবতে রঙ বেরঙের বাস্তব বাগানে-
যেন আমি অবস্হানরত নই-এমন শুভ্র ডুপ্লেক্সটা যে রঙে-
সাজানো আর; খোলা সার্সি যুক্ত জানালা দর্শনে-
কিংবা গন্ধম ফল ভাবতেই আপেলই শুধু ভাসে চক্ষু মনে;
ঠিক জ্বীন বল্লে যে জাতিটা বুঝি বা চিন্তার চেতনায় স্নানে
মানবাকৃতি অথচ স্বচ্ছ স্পুটিকের প্রানীকুল; শুধু কল্পনার জ্ঞনে;
ঠিক তেমনি ভাবে যদি নিরাকারের ঘোষিত স্রষ্টাসত্বা মানুষ মানে,
বিদুশীত অন্ত সত্যরূপ বাজে কানে //