আজ কি ভয়ানক কান্না যে হটাৎ ছুটে এলো
মা'র সাথে ফোনে কথা খুটিনাটি ক'টা বলে!
মা কি কখনো চায়গো দোয়া বলো কোন হালে?
তোমার ছেলে পার হবেগো মা কেমনে পরকালে?


তুমি যদি মা না করো দোয়া
অাখের পরকাল সবই হবে ধোঁয়া
কায়া পরিশ্রম পন্ডশ্রম কাঁধে নিয়া
কি জবাব দেব আমি পরবাসী হইয়া?


জানিনা কার মরন কখন বিধাতার লিখা;
তবু কামনা মরন তুই দিসনা মা'রে আগে দেখা
আমারে যত পারিস টেনে নেকরে ছিন্ন খন্ড শাখা
ইচ্ছে করে দেই ছুট আকাশপানে মেলে পাখা ৷