আমি কেমন করে লিখি তোমার নাম?
জেনে যাবে আমজনতা
সেই নাম ৷
দাম দিয়ে যায় কি কেনা সেই নাম ?
মান দিয়ে মাপা যায় কি সেই নাম ?
পথতো ছিল অনেকের আজব -
তবুওতো হয়েছিল সুমধুর গুঞ্জন কলরব ৷


নামই যদি হয় বলতে
বর্ননে অপরূপতায় গড়তে ;
কি রবে মাহত্ন্য বলো কতটুকু কার ?
আকার? নিরাকারের রূপকার !
এমনটাই দেখতে,
আর কি পারা যায় ভাবতে  ?


কাঁপতে কাঁপতে চলে আসবো জানি,
ডুব দেওয়ার মতো হারিয়ে যাওয়ার দিন;
এই নাম নিয়ে যেন হয় সে পারি  ৷
এমনটা চাওয়া এমনটার সত্যতাটুকু সবাই মানি  ৷


তোমারে চাই তাই  যে এমন ধাই ও রাই,
কৈ হবে মিলন কৈ যে হবে কথা
সেই কবে থেকে আছি !  
বন্ধু তোমার আপেক্ষায় , রই;
বন্ধু তোমার দেখা পাই কৈ? ?