দেখ পূর্ব দিগন্ত আলো করে
      আসছে নতুন ভোর
অন্ধকার কাটিয়ে জেগে উঠা যেন প্রান !
অনাগত সময়ের ডাক !
তবুও অনাবিল ইচ্ছে ডানা মেলে;
উড়ে চলে ভাবনা সকল ভর করে
প্রস্ফুটিত জীবনী সঞ্চারিত তাড়নার টানে ;
ক্ষনেই ভুলে যায় স্মৃতি, প্রশ্ন হাকে মনে মনে,
কার আশায় বুনন তালে ছড়াচ্ছে ব্যাথা?
সে কি তার তড়িৎ চাওয়া যে চায় যথা
সে কি এতই সহজ যোগে পাওয়া ঘোর?
অনেক সাধনে মিলে পার হয়ে অনেক দ্বার ৷
তাই নীড় তাইতে সবার,
ভাব যা এখন তা হবার
সত্যি করে আমরা প্রয়োজন বোধে
যুদ্ধ শারদ বৃদ্ধি বীর ৷