যে রূপে দেখি আমি
সে কি বিষদ যায় লিখা?!
তারে বর্ননকরি এত শব্দ পাই কৈ?
সে এত সহজে ছাপা যায় কি?!


একেক ঋষির একেক চোখ,
ভাবলেও জানি ভুল বুঝবে লোক!
ভিন্ন ভাব বুঝিয়ে দিয়ে বারিয়ে দেয় ঝোক
তবুও জানুক লোকে; অন্তত বলুক|


মানব প্রাণীর মন খানি
প্রবাহ প্রথার হাজার প্রনালী
আর এই যে মনে স্মৃতির কোণে
তোমার থাকে শত স্মৃতি!


অনেক চেষ্টার উপর দাড়িয়ে আজ বলি;
আমি যে চেতন রূপকে দেখি!
আমার হচ্ছে কি পাপ বুঝছি না বাপ?
কি রূপে যে তোমায় দেখি!


ঘোরের মধ্যে হচ্ছে কিনা;  তাও ঠাওর না হয়,
নাকি নেশার ঘোর কিনা;  তেমনও লাগে ভয়,
কিন্তু জেনো; মনের ধাপ ধাপ কোণা গুলো,
ভরে রাখি যার স্মরণে;  সেই তো আলো !


আজ আমার লাগে ভালো শুধু সেই রূপ আলো
আমি চাই গোপন অগোচরে -
দেখি তারে নিরব নিজের বলে!
তাও কি ঘটে না' না? বাকি যতজনা!
গোনা যাবে আজ এই কলি যুগ কালে
মুষ্ঠমেয় পাওয়া যাবে তুমি ফেললে কঠিন জালে