তুমি যে পরিপূর্ন শক্তি ভাবনাতীত!
আজ অবধি সেই দুর থেকে অতীত-
ভেসে বেড়িয়েছ মনের স্বচ্ছ বিশ্বাস ভীত;
কাপিয়ে দিয়েছ প্রাণ কত কাল অনধিক!
এখনও কি বলবে আমি চিনিনি?!


যতটাই চাই; ভাবি নাই নাই…  তবু ছার নেই!
কৈ খুজি  কোথায় যে যাই? বাকি কিছু রাখি নাই |
আমায় যেমন আজ এ শীতের ভোরে ওরে ও রাই!
দিলে যে মন ডুবায়ে  তোমার চেতন ওরে ও সাঁই
এমনও  কি হবে বাকি কবিরা কভু দেখেনি?!


বোধের মধ্যে সদর ঘরে নড়ে চড়া ঘোরে !
ওরে তোরা বুঝেও কেন এ রীতি বুঝিলিনারে?
আপন মন তোর গহীন ডেরা দেখনা ঘুরে
কার কহন চলে নিত্যদিন অথৈ হৃদয় নীড়ে?
ভাব কি বন্ধু কোনটা কে বলে তা বুঝিনি?!


এমনি করে খুজে খুজে কাটিয়ে দিলাম কত
বলতে পারে হৃদয়ে মিশে থাকা অগভীর ক্ষত
পাগলের প্রলাপ ছাড়িয়েছ করেছ দিকভ্রান্ত
যার নাই কোন পর অঘোরে ঘোরে করেছো অশান্ত
এসব যে নয় ভ্রান্ত আমি তো জানিনি!