আজানের সুরে ভোর ডাকে দূরে
আলোর আশার আমন্ত্রনে;
কি করে যে এ নিশাচরী যাবে সরে
আর থাকবেনা মোর জীবনে|
তাহলে কাব্য রচিবো কি করে? ওরে !
মোর সুখ সুখের শত গড়নে||
ধীরে বলো বাছা;  কি হবে এসব গড়ে?
মিছে হবে সবই যে তোর মরনে|
জানি শখে উড়ো সুর ছন্দ ধ্বনি ঘিরে
মিলন মেলার মোহ টানে||
আমি জানি তুমি আছ হৃদয় ঘরে
ঠিকই অচিন কোন কোণে||