পাগল না হইলে; এমন পাগলামী কেউ করে!?
পাগলের পৃথিবী! পঞ্চ ইন্দ্রিয় পরিনাম পরিনতি!
করলে যে সৃষ্টি;  আপন মর্জি…
তুমিই তো!  তাইনা?
বলো! বলোতো! পাগল প্রান্ত প্রায় ছাড়া কি -
সম্ভব?! সম্ভব কি বন্ধু?
কে পাগল? হবি পাগলামী কেউ কারও তরে?
পাগলের  দুনিয়া-জগৎ! সপ্ত আকাশ উচু অতি!
ফিদা- উর্দু -পে কাহ্ কি না?
ভোলা ভোলাতো; পাগল প্রাণ প্রায়!  পাও কি-
ভাব্? অনুভব শুধুই শুধু?
পাগল- পাগলে যখন; অনুভুতি ঢেউয়ে ঘিরে;
মনের পাগলামী;   ইন্দ্রীয় অভিধানে অনাহুতই!
শুনবে কি আপন আর্জি?
হলো তো! হলোনা?
পড় তোমার প্রভুর নামে!
কে বলেছিল? কাকে বলেছিল? এ প্রশ্ন প্রভুর প'রে,
সেত পড়েছিল ঠিকই শুধু কেপে গিয়েছিল তাপে;
বলো এসব কি ঘটেনি?
আবার সে রক্তমাংশের মানুষও তো ছিল!
পারেনি লিখতে; বলতে শুধু;
তাই কলমের এত গুরুত্ব-
নিজ জীবন-বোধ থেকে, তুমি যেমন চাও তেমন করে!
এ যে বানী; এত সাহাবী; নিজ তাড়নায় হাতে লিখে কি?
না তিনি; যার মুখ নিঃসৃত এত বানী? করিয়েছেন আপনি,
আর আমিতো মানিই ; কেন তবে কবি হতে মানা ও নবী?
বলো গো ও আমার বিশ্বাস! আমি রাজি ; যেতে পরপারে এখনি,
আমার এই সাল দুই হাজার; ভেবেছিল যে ভাব আমার পেয়ার!
আমি তার বর্ণনার বৃত্তান্ত, তোমরা মানুষরা কর হাজার ভুল;
কবিতার ছন্দ বাড়ায় ভুল; হারায় তেমন ধর্মকূল!  
তাই আমি বন্ধ রেখেছি;  দিয়েছি ঘোষণা!
খতম সব ঘটবেনা ব্যতিক্রম!
ইমাম-ই-শুধু আর নয় কিছু; তবে কবি ও কবিতা?
কেন এত সমস্যা? তবে তার নবীও; দিয়েছিল আভাস,
সাল সহস্র দুইপর; কি কি যে হবে!  নবীকে জানান নাই!
বলেন;  জ্ঞান কি প্রভু তুমি দাওনি?
বলো প্রভু; তুমিতো ভালো জানো; -
আমার কি ক্ষমতা আছে? করি কিছু তোমার ইচ্ছে বিনে,
তবে এইটুকু বলে রাখি,
তুমি চাওনি বলে; লিখেনি আমার প্রিয় নবী,
তোমারও তো প্রিয় নবী,
বলেন আপনে? এই দুই হাজার সাল কালের,
দেখেন নাই যা;  আপন জীবন কালে,
কি প্রয়োজন এই হাজার সালে
অনুধাবন কারন অকরনে?
ভলোই যদি বাসো ডেস্ ডেস্ দের,
কে কি চায়? আপনি আর আমি -জানি;
যদি আপনে জানান!
কপালে যদি থাকে কিছু!
না তুমি; না তোমার জানে যীশু,  
অনেক কিছু ঘটছে এখন!
থ্রি জি নেটওয়ার্ক;  ঘটছে অনেক কিছু
তুমি যদি শুধু ক্ষমা করো;
ফুলের আনন্দে- মনে ভাব;  
ছোট ছোট মন তারকা দিকে দিকে ছোটে!
হাজারে হাজারে! যা তিনি ঘটান দিক-দিগন্তে!
কার বোঝার সাধ্য আছে?
শ! ন্তি! শান্তি! তোমার জন্য শান্তি!
মৃত্যু যে তোমার নাই!
তুমি যেমনটা ভাবো নাই
ভাবি দেখ: যা ঘটে এখন, ভাবি দেখ!
তুমি শান নিদ্রায় ঠিকই সোনার মদিনায়!