আমি হক; - তবে নামটা ছোট ছোট লাগলে ডাকতে পারেন - কাব্য হক।
কাব্যশুভেচ্ছা বাংলা কবিতার আসরের সবার জন্য!


এই আসরের কবিতা পড়ে আমার ভাল লাগে, আনন্দ পাই।
আর এই কাব্যপাঠ হতে, এই আনন্দ থেকে আমারও ইচ্ছে হয়
কাব্যচর্চার! তাই, কবিতা পড়বো বলে, কবিতা শিখবো বলে, কবিতা
লিখবো বলে - কবিতার আসরে এই শিক্ষানবিসের সাইন-আপ - কবিতার পাঠ!
আমি এই কাব্যপাঠ কবিদের কাছেই গ্রহণ করতে চাই - কবিতার জন্য
কবিদের কাছেই ঋণী থাকতে চাই। কবিতার বিভিন্ন বিষয়-উপকরণ-
করণীয়-বর্জনীয় - সবকিছু এক এক করে কবিদের টেবিলে/ল্যাবে
এনে ব্যবচ্ছেদ/আলোচনা-পর্যালোচনার সূত্র/চিত্র ধরে আমি নিতে
চাই কবিতার ধ্রুপদী পাঠ - ওড়াতে চাই কবিতার ঘুড়ি
কবিতার আকাশেই।


আমি বিশ্বাস করি, আসরের সকল কবি-পাঠক-সমালোচক
যদি মুঠি খুলে ছড়িয়ে দেন এই নবিসের পাতায় তাঁদের অভিজ্ঞতা
- পাঠ ও চর্চা, কবিতার পরিচয় - রূপ-রস-রঙ-গন্ধ-শৈলী, কবিতার
হয়ে ওঠার গল্প - তবে আমি নিশ্চিত, আমার মতো আরো অনেক পাঠকই
কবিতা লেখার অনুপ্রেরণা, প্রয়াস ও দিক-নির্দেশনা পেয়ে যাবে;- বাংলা কবিতার
আসর হয়ে উঠবে কাব্য-মাতৃকার এক পলি-উর্বর ভূমি - যেখানে সফল চাষ
হয় কবি ও কবিতার - যেখানে কাব্যের বাড়ি ভরে ওঠে সুঠাম কবি-
পুত্রে আর কাব্যের গোলা পূর্ণ হয় বহুব্রীহি কবিতায়। এই সুবর্ণ
স্বপ্নে আমার আজকের বিষয় - কবিতা কি?


প্রিয় কবি/পাঠক/সমালোচক,
বলুন আপনার অভিজ্ঞতা থেকে, নিজস্ব পাঠ থেকে
আপনার নিজস্ব মতামত - কবিতার সংজ্ঞা-
পরিচয়। আর পরামর্শ দিন কিছু পাঠ্য-
সূচির (আপনার পাঠ থেকে) -
যেখানে পেতে পারি সঠিক
সার।


চির কৃতজ্ঞতায় -
কাব্য হক