প্রিয় কবি/পাঠক/সমালোচক,
গত "কবিতা কি?"  আলাপনে আপনাদের স্বত:স্ফূর্ত অংশগ্রহণে কবিতা
সম্পর্কে অনেক অজানা কথা, অনুভূতি, অভিজ্ঞতা ও মতামতে
অনেক ঋদ্ধ হয়েছি - সে জন্য অনেক কৃতজ্ঞ। আলাপনে
আপনাদের উদার অংশগ্রহণ প্রমান করেছে নবিসদের
প্রতি কবি-হৃদয়ের অনুপম দায় - অকৃত্রিম টান।
আমি চাই, এভাবেই আলাপনে আলাপনে
কবিতার আসরে নবিসদের কাব্যপাঠ ও
চর্চা ঋদ্ধ হয়ে উঠুক রৌদ্র-সংজ্ঞায় -
গড়ে উঠুক সুঠাম সুঠাম কবিপুত্র।


                আর সেই উত্তরভঙ্গি সুত্রে, আজকের আলাপনের বিষয় :
                কবিতার উৎসপ্রেরণা কি?
                কি বা কে আপনাকে বেশী উদ্বুদ্ধ করে কবিতা লিখতে?


প্রিয় কবি/পাঠক/সমালোচক,
বলুন আপনার অভিজ্ঞতা থেকে আপনার নিজস্ব
মতামত - কবিতার উৎসপ্রেরণা কি?
কি বা কে আপনাকে বেশী উদ্বুদ্ধ
করে কবিতা লিখতে? - যা
নবিসের মনোভূমিতে
বয়ে আনবে
উর্বরতার
পলি।


চির কৃতজ্ঞতায় -
কাব্য হক