উপস্থিতির  পদচারণা  কর্ণে না পৌছায়
অবস্থান  আছে তবু নয়নে  বন্দি  না হয় ।

স্মৃতির  যত  পাতাগুলো  সব যায়  উল্টে
নীরবতার  ভূমিকায়  নয়, চঞ্চল  পদক্ষেপে ।

দিবষ  বেলায়  একত্রে  দিবষ  যাপন
পূর্বের  ঘটনা  ফিরে  দেখা , অতীত  চালচলন ।

সে স্মীতিতে  বিরাজমান  এ স্থলে  নয়
দৃশ্যমান  অবস্থান  কেবল  বাস্তবে  অনুভূত  না হয় ।

আপণত্য  ত্যাগের  অনুভূতির  ঝঙ্কার
  উপস্থিত  সবাই  তবু  ভাবনা  আসছে  অনুপস্থিতির   বারবার ।

এতো  জনকলরোলে   জনশূণ্যতার   আত্নচিন্তা
ভূক্তভূগি  নই  তবে  কেন  চক্ষুতে  ঝড়ে  অশ্রু  ধারা ।

স্বজন হারানোর   মুমূর্ষতায়  মুর্ষে  যায়  শরীর  
ক্রোন্দল-রোল-আহাযারী  কেবলি  শান্ত  নিবীর ।

এক  বাক্য  কর্ণে  ধ্বনিত, এক  জালার  প্রবাহ
সম্মুখে  শায়িত  আপন  জন, তবু শুধুই  মৃত  দেহ ।