সম্মুখে হেটে আসতে দেখি,
অন্য কোথাও তাকাই,
অতিক্রম হলে আবার, পিছু টানে ফিরে যাই।
যা বলার ছিল
তা শতবার বলি,
যা করা উচিৎ ছিল অনবরত করি।
এ সময়ে হয়েছে সাহসের পূর্ণ সঞ্চার
ক্ষনকাল পূর্বে ছিল এ বলটুকুর ছিল দরকার ।
কিন্তু সময়ের প্রোয়োজন
প্রোয়োজনে না মিটে,
জীবন খেয়াপার হয়েছে অজানা তটে।
যেখানের সুন্দর্য কভু
প্রাপ্য নয়
যেপারে দৃষ্টি মেলে কেবলি নয়ন জুরায় ।
সামর্থ কেবল এরূপ তাকিয়ে থেকে
অন্তর জুরায় কেবল রূপময়তা দেখে।
জাগ্রত ইচ্ছাগুলোর পুটলি,
মুষ্টি বদ্ধ করে ধরি
যদিও জিঙ্গাশি নিজে, নিজের কল্যাণ কি করি?
স্বপ্নের নীল আকাশে
কত ছবি ভাসে
মনে-মনে বলি সব যেন যায় ধুয়ে-মুছে।
আবার উঠে রাতের শেষে সূর্যের হাসি
পুনরায় পূর্ব ন্যায় সেই স্মীতিতে ভাসি।



মো: কামরুজ্জামান