সামনে দিয়ে চলার পথের
ধূলো বালি কণা
আমায় থুথু দেয় করে বঞ্চনা।
ক্ষুদ্র হৃদয় নিয়ে কেমনে করি ভুল
মন নৌকাতো ঘাট খোঁজেনা, খোঁজে শুধু কূল।
তাইতো মাঝ নদীতে ফেঁসেছে নৌ-তলা
মন উক্তি অনূদ্রিতই রইল, হলোনা বলা।


অন্য কোথাও তাকিয়েছি ঠিকিই!
মন ছিলো পথে,
কন্টকময় অনুভবে দেখেছি যচ্ছে হেঁটে হেঁটে।
পায়ের আওয়াজ বুকেরমাঝে অনুভব করি
স্পন্দনে আঘাতহানে এমন স্মীতি গুলি।
সীমিত চিন্তার বাস্তব হাতছানি
মনের জগৎ হতে সেতো সম্মুখে অগ্রগামি।


বলবার প্রয়াশটুকু
আজ ভেস্তে যায়
বৃ্ষ্টি ফোটা পরে চোখে তবু দৃষ্টিপাত নিরুপায়।
চক্ষু দ্বারা চাহনির প্রতিফলিত প্রতিফলন
ভেঙ্গে দেয় সব পরিকল্পনা হারাই নিজ নিয়ন্ত্রণ।
বেরা জালের পরিসীমার মাঝে সঙ্কুচিত আপন ভাবনা
উদ্ধার পাই কি করে, প্রতিমার আরতিতেই ব্যস্ত কল্পনা।


মো: কামরুজ্জামান