স্মীতিগুলো সব  বিধিত আছে,
চাই  না  চাই, হৃদয়ের  গভীরে
সকল  যপিত  দিবষের  আহাযারি-
সব  তৃপ্তির  পুষ্প  মঞ্জুরি,
তাদের  স্মীতি  থেকে  দৃশ্য পটে উদ্ধত,
কিছু  কল্পণায়  হয়  আগত,
ছবির  ন্যায়  মূর্ত  প্রতিছবি  প্রতিফলিত,
পাশ  কাটিয়ে  চলে  বাঁধা  শত  শত;
তবুও  না  করে  স্থান  ত্যাগ
পূর্ণ  করে  দু:খ-সুখের  ব্যাগ ।