দেয়ালের গায়ে লেখা চিত্র গুলি হয়তো
মনেরি বলা বুলি;
কখনো ধীরে, কখনো স্বজোরে
কখনো বৃহৎ বা ক্ষুদ্র পরিসরে;
উদ্ধত আহ্বানেউচ্চারিত হয়
ক্ষুব্ধ-সাহস দ্রুত হয় সঞ্চয়।
যখনি ভাবি, তখনি মস্তক উন্নত
এভাবনা এসেছে মনে আরও কতো।
গৌরবে বুক ফুলিয়ে মনে মনে বলি -
"এতো তুচ্ছ কাজ, আমিওত তা পারি।"
কিন্তু ভুলে যাই একটি সত্য কথা
পেরেও উত্তম কর্ম না করা চরম ব্যর্থতা।
কাল অতিক্রমে গন্ধ হয় পচে
নিজ পান্ডিত্যতা পুঞ্জিভূত করে রেখে।
দেয়ালের লিখনখানি এবার শুনি,
"সফল কাম হতে পথে বেড় হও এখুনি;
বেড় হও নিজ গন্ডি পেরিয়ে
বিশ্ব জয় করো আপনতা ছড়িয়ে।"