কত সুর গান, কত প্রাণের উৎথান
কত সুখময় স্মীতি
মন-প্রাণে কেবলি তোমার বসতি।
সকালে-সন্ধায় আঁধারে-আলোয়
যতজনে হয় মিল
তোমার সাথে মিল খুজে বেড়াই
হয় যে শুধুই গড়মিল।
যতজনে দেখি,
দেখি তাদের চোখের চঞ্চলতা,
পাইনা সেথায় তোমার সুখ-হাসি হৃদয়ের উচ্ছলতা।
বুকে রাখি হাত, মূমুর্ষ বুঝি
আমার হৃদয় মধ্যস্থান;
নেই আমি আমার, যে দিন হতে
করেছ দক্ষল হৃদয় সিংহাসন।