চলছি, কোথায় যাব, পথের অন্ত নাই,
এক প্রান্ত শেষ করে, আরেক প্রান্ত পাই।
‘মানবগাড়ি’, চলছে জোরে, যতখানি পারা যায়
বালু আর বালু, মরিচিকায় চোখ ধাঁধায়।
দুপুর ক্ষনে, চলছি বালু প্রান্তর মারিয়ে
রোদ্র তাপে দগ্ধদেহে শক্তি-বল আসে ফুরিয়ে।
সম্মুখের আশাটুকু, ধীরে ধীরে নিমজ্জীত
“এই বুঝি শেষ!” – কণায় কণায় হচ্ছে উচ্চারিত।
সেই আহ্বানে, নতুন উদ্দমে সম্মুখে আগুয়ান
চলছি ধীরে, যাব দূরে, যেখানে প্রন্তর শেষস্থান।