বসে আছি,
লালিমার রেখায় আঁকা আকাশ,
বসে দেখছি।
নীল নদীর মাঝে সূর্যের রূপরেখা,
তাকিয়ে আছি
করতে শ্রাদ্ধতা জীবনের স্বপ্নছায়া।
মনে ভাবছি,
আশা নেই তবু ধুম্রোজালে স্বপ্ন রেখা-
বুনে যাচ্ছি।
নেই কেউ তবু স্বপ্নলোকে ভাসে কারি ছবি,
বসে আছি,
তারি পাশে সে যেন পাশেই নিশ্চুপ স্বভাবি।
আমিতো আছি
যাবনা কোথাও, যবনা ছেড়ে কাউকে-
প্রতিঙ্গা করছি।
কিন্তু তুমি নিরব বেশে পাশে বসে,
আমিই বলছি
তুমিতো করছো অবহেলা, শুধু হেসে-হেসে।
চলে যাচ্ছি
তোমায় নিয়ে দূরে কোথাও, পাশে থেকো!
“আমি আসছি।“
বলে তুমি গেলে আমায় ছেড়ে কেনো?
আমি বসে আছি ,
তোমার জন্য, কেন এলেনা তুমি এখনো।