পথ মাঝে, প্রকৃতির ঝড়না বহমান
মৃদু ছন্দতায়, জমাট বাধা জল
বয়ে চলা পথ ধার ঘেঁষে;
পদ দ্বয় শামলীয়ে, দু’হাতে কাপড় বাঁচিয়ে
যায় যে কে তারি সাথে ভেশে।
বিস্তীর্ণ মেঘের ঘন ঘটা
হটাৎ বিদ্যুৎ করকরতা,
মনের ভেতর আচমকা ‌‌‌‌‍বায়ু বেগ
কখনো জলকল্লোলে,
কখনো বাদল শূলয়ে,
ধ্বনি শুনি, ডাকে কেহ হয়ে উদ্বেগ।
মজেছি তার কণ্ঠ ধ্বনি শুনে
বার বার উৎপত্তি হচ্ছে সে সুর সদা মনে মনে,
স্নিগ্ধ প্রকৃতি মনে বাসা বাধে
এ ভুবন কতনা সুন্দর, মানবিয় অনুরাগে।