পথে চলা সামলিয়ে, চারপাশে স্বজাগ দৃষ্টি
জনরোলে আগন্তকের কি আছে উপস্থিতি?
পথের পারের আলোয় আলোকিত পথধারা
বোঝা যায়না তবু এখানে উপস্থিত কে বা কারা।
ধাঁধার ঘোরে চলছি পথে নিস্চুপে
আপন-পর, শত্রু-মিত্রতার পরিমাপ মেপে মেপে।
চলন ধারাএ-ধীরতা ও দ্রুতার মিশ্রন পরিলক্ষীত,
বিচারের মাপকাঠি কত উপাদানের মিশ্রনে আগত?
তবু কিছু বিষয় পাচ্ছে মনে প্রাধান্ন,
হয়তোবা কোন কিছুই আর হচ্ছেনা মনে গণ্য।