চারপাশে কাছের কোন আপনজন নেই, কোন প্রণয় নেই। কিন্তু চার দিকে শত্রুর কোন অভাব নেই।
তারা ওঁৎ পেতে থাকে কোন সময় ভাতের ফেনের মত পৃথক করবে। মা-বাবার চাইতে পৃথিবী কেউ আপন হয়না। মা নাকি আদ্য শক্তি মহ-মায়া।  বাবা নাকি বট বৃক্ষ।


সনদের পর থেকে,জীবনে হাহাকার শূন্যতা
পেয়ে বসেছিল আমাকে। আদর স্নেহ থাকা সত্ত্বেও কোলাহল মুক্ত শান্তির নিঃশ্বাস অভাব ছিল।  নির্মল বাতাসে বরফের শ্বেত পোশাক পড়ে কলাপাতার গর্তে
ডুকতে মন চাচ্ছিলো।


ছোটবেলায় একবার আমার ভিষণ জেদ হল পৃথিবীর মায়া মমতা থেকে চিরতরে বিদায় নেওয়ার জন্য। গফগফ করে আগাছা দমনের বিষাক্ত কিটনাশক প্রাণ করলাম। আমার মা-বাবা প্রতিবেশী সবাই আমাকে বাঁচানোর জন্য কান্নাকাটি। প্রাথমিক চিকিৎসা করার পরে মূহুর্তের মধ্যে আমাকে মেডিকেলে নিয়ে যাওয়া হল। প্রথমে বমি করালো ডাক্তার। তারপর মোটা নল ডুকিয়ে কিটনাশক বাহির করলো। ডাক্তার বলল আমাকে বাঁচানো যাবেনা। বাবা নবী রাসূল পীর আউলিয়ার উসিলায় আল্লাহর কাছে  আমার জীবন ভিক্ষা চেয়ে  প্রাণ ফিরিয়ে আনলো।


  পরিবারের অস্বচ্ছতা'র  কারণে ছোট বয়সে কষ্টকে বরণ করেছি তৃপ্তির সাথে। তিক্ততা বরণ করেছি  হাসি
মুখে। নিজের চাইতে বেশি ভালবেসেছি পরিবার'কে। নিজে ভালো পোশাক না পড়ে মা-বাবা, ভাই বোন,স্ত্রী'কে পড়িয়ে আনন্দ পেয়েছি। বন্ধু বান্ধবী সবাই কে সারপ্রাইজ দিয়েছি।  কখনো জীবনকে পানসে মনে হয়নি।  কিন্তু এখন গুছানো জীবনটাকে স্রোতে ভাসা শেওলা মনে হয়। মনে হয় লোহার ভিতর  মরিচিকা। আমাকে উপর নিচে কয়লা দিয়ে আমাকে মাঝখানে লোহার আহঙ্গারা টেনে টেনে পাম দিয়ে লাল বানিয়ে পিটিয়ে ছেনি কাঁচি বানাচ্ছে।


  আগে  আমি কান্না করতাম না। ভয় পেতাম না।  বুক ভরা সাহস ছিল মানুষ'কে বিশ্বাস করতাম। এখন চারপাশে তাকালে চোখে পানি চলে আসে। পাগলের মত হাউ মাউ করে কেঁদে উঠি। অল্পতেই বড্ড বেশি বাচ্চা ছেলে মেয়ের মত ভয় পেয়ে যায়। নিজেকে বিশ্বাস করতে পারিনা। পরিবার বন্ধু/বান্ধবী প্রতিবেশী  কারো সাথে  কথা বলিনা মনে হয় ঝগড়া লেগে যাবে ।


  আমার ভিতরে জমাট বাধা আক্ষেপের পাহাড় । পাহাড়'টি বার বার পীড়া দেয় কেন  নিজেকে ভালবাসতে পারলাম না। কেন সময়ের সাথে নিজেকে পরিবর্তন করতে পারলাম না। কেন  নিজেকে চিনতে পারলাম না।


আজ যখন বুঝতে পারলাম।  আঁখি খুলে গেল। আজ
আমার কিছু'ই নেই বিলাসিতার। আজ আমি বাড়ির আবর্জনা। আজ মায়ের কাছে আমি অসহায়। বাবার কাছে বেকার। ভাইয়ের কাছে উদ্দেশ্য প্রণিত। ভাইয়ের স্ত্রীর কাছে লোভি। বোনের কাছে আপসোস। স্ত্রী'র কাছে তাল-বাহানা। বন্ধু'দের কাছে দারিদ্র। প্রতিবেশীর নিকটে তার ছিরা পাগল।


আজ আমার আপজন অপমান,দুঃখ কষ্ট, অবেহেলা,
এঁরা  আছে বলেই হয়তো নিজের প্রাণ  বাঁচিয়ে রাখতে পেরেছি। এঁরা আছে বলেই হয়তো নিজেকে খুঁজে পাই।
এঁরা আছে বলেই হয়তো আমি আজ বোবা না। এঁরা আছে বলেই হয়তো আমি চোখে দেখি। এঁরা আছে বলেই হয়তো আছে, গল্প, কবিতা, গান,তাল লয় সুর ছন্দ।  


#খোলা_ডায়েরি
#কাইউম_আজাদ
২৫/০৩/২০২৪ সকাল : ১১ টা