"ওই আমার কবি ভাইরা"(নং৬১)


আমি হিন্দু না মুসলমান
জবাব নেই তার।
ঠাই পাইনা জাত - পাত
ধর্মের সেথা হার।।


মানছি আমি মানব
মানবতায় আমার অধিকার।
এও বুঝি মানবতাবাদী
ধর্ম হীনে আমি ছারখার।।


কলম আমার তুলে যদি
নাস্তিকতার সুর।
হালকা একটু বর্তমানের
কষ্ট হবে দূর।।


লোক দেখানো হাবে ভাবে
হইবো বেদনাতুর।
পথ ভোলা পথিক আমি
মোর ঠিকানা গহিন অনলপুর।।


ওইযে আমার কবি ভাইরা
এদিকে নেইকো ওদের মন।
উদ্দেশ্য হীন জীব এরা
কলমে কাটাই জীবন।।
(১৪/১০/১৮)