একটা শরীর - একটা অরণ্য;
রোদে পুড়ে, বয়স ও মনের ভারে জীর্ণ ;
ফসিল হয়ে গেছিলো সব চাওয়া-পাওয়া,
আচমকা এক ঝড় আনলো দাবানল,
পুড়ে নিঃশেষিত হোলো যত অতীত ।
ভালোবাসার উষালগ্ন দেখবে বলে -
হাত বাড়ালো অঙ্কুরিত সবুজ পাতা
সর্বপ্রথম এই শুষ্ক মরুর বুকে ।।