আমি আকাশের মত নির্মল,
সূর্যের মত উজ্জ্বল,
সাগরের ন্যায় বিশাল,
পাহাড়ের মত অটল ।


আমি জ্ঞান রূপে আশ্রয়,
পূর্ণ রূপে অক্ষয়,
সত্য রূপে ব্যাপ্ত,
সাক্ষী রূপে পরিচয় ।


আমি শুদ্ধ, আমি মুক্ত,
অতি সূক্ষ্মরূপে সুপ্ত,
সদ্চিদানন্দ স্বরূপ
ব্রহ্ম ভাবে যুক্ত ।


আমি নিরিন্দ্রীয়, নিরাকার,
অসঙ্গ, অকর্মকার
সময়ের জাল ছিন্ন করে
অনাদি, অনন্তকার ।


আমি পাপ-পুণ্য রহিত,
সদা যুক্ত তোমার সহিত,
অখন্ড আনন্দস্বরুপ
অহং উপাধি রহিত ।


নহি কর্তা, নহি কারয়িতা,
নহি ভোক্তা, নহি ভোজয়িতা,
নহি দ্রষ্টা, নহি দর্শয়িতা,
স্বয়ং-জ্যোতি শুদ্ধাত্মা ।।