আমি যাবো না আর শ্বশুর বাড়িতে
ও জননী গো মোর
ঠাঁই দাও মোরে তব পায়েতে ।


ভালই ছিলাম পুতুলখেলা আর সইদের নিয়া
কোন দোষেতে মোরে তুমি দিয়া দিলে বিয়া,
তখন কাইন্দ্যা কতো বুক ভাসাইলাম
তবু পারিলাম না তোরে টলাতে ।


ভোর না হতেই মাগো কেন মোরে জাগাইয়া দেয়
রন্ধন, ব্যঞ্জন, বাসন-কোসন ঠেলিয়া দেয় মোর পায়ে,
আবার উনুনেতে ফুঁকা দিয়া
দুচোখ যায় মোর জ্বলিতে ।


রেতের বেলা কি কই মাগো ঘুমাতে কি দেয়
কতো আজেবাজে কথায় দুকান ভরায়,
তার আঁখির পানে চাইলে পরাণ
উড়িয়া যায় ভয়েতে ।।