আমি নদী গুরু জল,
গুরু বৃক্ষ আমি ফল ।


আমি কলম গুরু কালি,
আমি বাগান গুরু মালী ।


গুরু আকাশ আমি পাখী,
আমি ঢাক গুরু ঢাকী ।


আমি চোখ গুরু দৃষ্টি,
গুরু স্রষ্টা আমি সৃষ্টি ।


পথিক আমি গুরু পথ,
রথী গুরু আমি রথ ।


আমি নৌকা গুরু দাঁড়ি,
ভবনদীর পার কান্ডারী ।


গুরুই সব আমি শূন্য,
গুরুতে হবে কালী পূর্ণ ।


গুরু ভিন্ন নাই রে আমি,
সব জানার এই সার জানি ।।