অহং সকল নাটের গুরু
জাগায় দ্বৈত-ভাব,
বলে এক কথা, ভাবে আরেক,
নাই কোনো সদ্ভাব ।


মন এক হাঁড়ি, অহং চুলা,
জ্বলিতেছে সংস্কার,
কপটতা, ঘৃণা, রাগ, বিদ্বেষ
এই সব উপচার ।


অস্থিরতা তাহার ফসল
মানেনা কোনো কথা,
লাগাম-হারা অশ্ব যেন
ধায় সে হেথা-হোথা ।


পায়ে পড়ি প্রভু এ নরাধম
মাগিছে শরণাগতি,
কৃপা করো তারে, ধরো সেই রাশ,
ফিরাও তাহার মতি ।


ভেঙে দাও হাঁড়ি, সব উপচার
দূর করো চিরতরে,
তব চরণে কাতর মিনতি
কালীচরণ করে ।


অন্তর মম শূন্য হইয়া
পূর্ণ হইবে তোমায়,
এ পাষন্ড মানব-জীবণ
ধন্য হইবে ধরায় ।।