পৃথিবীটা সাপ লুডোর খেলা
আমরা তারই ঘুঁটি,
তোমার চালে সাপে গেলে
কভু মই চড়ে উঠি ।


কখনও খাও পাকা ঘুঁটি
কভু পাকাও কাঁচা,
তোমার হাতেই প্রভু ওগো
সবার মরা-বাঁচা ।


কারে তুমি তোলো টেনে
কারে নামাও নীচে,
কারে আবার কাছে ডেকে
চেনাও সত্য-মিছে ।


সবাই ছোটে তোমার পিছে
কেউ জানেনা আর -
এই দুনিয়ায় তোমার-আমার
ছোট্ট সংসার ।।