আমার সোনার জন্মদিনে
কি করিব আর,
প্রার্থনা জানাই প্রভুর কাছে
শুধুই বারংবার ।


অন্তর তব প্রসন্ন হোক
বিকশিত হোক মন,
জ্ঞান ও ভক্তির ঘটুক প্রসার
শক্তির জাগরণ ।


ঘর তোমার বাহির হউক
বাহির হউক ঘর,
ঘুচুক সকল দ্বিধা-দ্বন্দ্ব
ঘুচুক আপন-পর ।


ষোড়োশী নির্মলা তুমি
আমার বুকের ধন,
তোমার বিরহ ব্যথায় কাতর
আজিকে কালীচরণ ।।