মুক্ত আকাশ মুক্ত বাতাস
মুক্ত ফুল আর পাখী
তবুও কি করে বদ্ধ মোরা
হলেম বলো তো দেখি?


বদ্ধ মোদের দৃষ্টি শ্রুতি
বদ্ধ মনের গতি
বদ্ধ সকল ক্রিয়া-করম
বদ্ধ চিন্তাশক্তি


বদ্ধ মনে মায়ার বাঁধনে
সুখের লাগিয়া মর
ঘটেনি যা তা ঘটিবে বলিয়া
মিথ্যাই আশা করো


ক্ষনিকেরই সুখ সত্য ভাবিয়া
মিথ্যাকে ভালোবেসে
কতকাল আর রহিবে বাঁচিয়া
এই অজানার দেশে?


পায়ে ধরি ভাই শুধু একবার
মুখটি তুলিয়া দেখো
ত্যাজিয়া চিন্তা ত্যাজিয়া ভাবনা
গুরুর ভাবটি শেখো


কালী বলে ভাই গুরুর চরণ
লভিয়াছে যেই জন
তাহার সকল কর্মের ঘটে
নির্মূল ছেদন


মুক্ত চিত্তে সেই নরোবর
বিচারে যস্থানে
শান্তি, সুখ সদা বিরাজে
সেই মুক্ত মনে


গুরু বিনে ভাই নেই কোনো গতি
এই সকল সার
ঘুচিবে না জ্বালা, এই ভুবনে
আসিবে বারংবার


গুরু-পদে সুখ শান্তি অপার
নাহিকো তুলনা
করিয়া প্রণাম কহে কালীচরণ
মিথ্যা ভাবিও না