টাকার খেলা এ জগতে
কে না আর জানে!
ঘুরাইয়া ফিরাইয়া তারে
শুনাই সর্বজনে।


কোনজনে বলে টাকা মাটি,
ধইরা তারে আনো
নাকে খত দিয়া তারে
শাস্তি দিব জেনো;
টাকার মত সুহৃদ কে আর
আছে এই স্থানে?


টাকার কারণ এই ভবেতে
সবাই পাগল হয়
সেই অনুরাগ তোমা প্রতি
কয়্জনাতে হয়?
টাকা পূজে, টাকা মানে,
টাকার বশে থাকে,
এই সকল দেইখ্যা দয়াল
ধন্দ লাগে চোখে -
তুমি, নাকি টাকা বড়,
ভাবি বসে মনে,
কলিকালে টাকাই পূজ্য,
তুমি পড়ে থাকো এককোণে।।