মন ভাবে গান  বাঁধবে বাউলে
যেন বামন হয়ে চাঁদ ধরে।


আকন্ঠ ডুবে আছো সংসারে
তবু কেন সাধ করে,
ত্যাগের মালা না জপিলে
কি বাউল জাগে রে মন-মন্দিরে !


বাউল সে কি যে সে কথা হয়!
মন-পাখি যার উড়িয়াছে  সেই বাউল হয়,
কত গীতগোবিন্দ ফকির লালন -
শুধুই করে ভজন-পূজন
ঠাঁই পেল সেই দেউলে।


দাস কালীচরণ কয় -
দয়াল চাঁদের আশীর্বাদে সকল ফলোদয়;
মন বলো তুই ভজিস কারে -
দাঁড়ায়ে রয়ে যুক্তকরে,
সব সঁপি দে সেই গুরু দয়ালে।।