মায়ের আমার নামের বাহার সুরে, তালে বাঁধা
আদি-অন্ত নাই যে তাহার শুনে লাগে ধাঁধা।


ভুবনেশ্বরী, কালী, তারা আর কমলা
ষোড়শী ভৈরবী তুমি মাতঙ্গি, বগলা
ধুমাবতী,ছিন্নমস্তা, দশ মহাবিদ্যা
এতদ রূপে পূজে সবে হয়ে যোগসিদ্ধা।


কুরুক্ষেত্রে ভদ্রকালী,ব্রজে কাত্যায়নী
দ্বারকাতে মহামায়া যজ্ঞ বিনাশিনী,
বারাণসে অন্নপূর্ণা, তুমি যে সুখদা
হর, ব্রহ্মা, বিষ্ণু ভজে শ্রীচরণ সদা।


দীনদয়াল কালীচরণ ভয়ে মনে ভাবে
এতশত নাম মায়ের মনে কিবা রবে;
তাই 'মা মা' বলে কাঁদে সকাল ও সন্ধ্যা
'মা' বিনা  আর নাম  জানেনা শুন  মহানন্দা।।