হরির নাম খাবলা খাবলা
ব্রহ্ম পাবে বোকা হাবলা
হয় নাকি তা?


দিনের বেলা চাঁদকে দেখে
আপন মনে সদাই বকে
কেবল যা তা।


গুরুর কথা ভাবে যখন
জলে ভরে দুইটি নয়ন
গহন ব্যাথা।


কাদা ধুইয়ে কোলে নিলে
পাওনা-গণ্ডা ভুলিয়ে দিলে
একমনে তা।


গভীর জপ মন্ত্র গুণে
উড়লো ফানুস হওয়ার টানে
জানেনা কোথা।


গোড়া শুদ্ধ উপড়ে নিয়ে
মুক্ত করলো ধাক্কা দিয়ে
বুঝলে কে তা?


এসব কথা কারে  বলি
আপন মনে লিখে চলি
হয় কবিতা।।