মৃত্যু। দূরে যাও। অলৌকিক মৃত্যু--


উড়ে গেলো দ্যাখো এক আশ্চর্য গোলাপ,
তার কাছে যাও।


যেহেতু আমার বেঁচে থাকা তাৎপর্যপূর্ণ
এবং একটি ক্লান্ত গোলাপের মতই নিষ্পাপ;


তবু গোলাপের কাঁটা অথবা বিষাক্ত প্রজাপতির
চুম্বনে আমার মৃত্যু হলে শ্রেয়। আমার কিংবা আমাদের।


কালো কফিনে চাই অন্তত একটি সহজ প্রতিজ্ঞা
এটাই শেষ প্রার্থনা তোমাদের কাছে, পৃথিবীর কাছে।


বন্ধু নয়, প্রেমিকার কান্না নয়।
আমার কবরে এপিটাফ লিখবে অবশ্যই একজন মানবিক বেশ্যা,
বিধাতার শাপগ্রস্থ জীবন্মৃত রমণী


আর হ্যা, আমার দরিদ্র কবিতাসমগ্র
একবিংশ শতাব্দীর সাহিত্য ব্যবসায়ীরা যাকে অশ্লীল নিষিদ্ধ আখ্যা দিয়েছেন;
উৎসর্গ করেছি সেইসব না-মানুষ,
যাদের বিবেক কুকুরের লালার চেয়ে বিষাক্ত
এবং অবৈধ সঙ্গমের মতো নির্লজ্জ।


মৃত্যু। কাছে আসো। আলোকিত হও!