সকল আয়োজন সমাপ্ত। কেবল মৃত্যুর অপেক্ষা—
আমার কবিতায় যার অবদান
ছিল সর্বাপেক্ষা
তার আজ হলো অবসান
সেই কথা ঠিক হলো তবে—
"দেখো— তোমার আগে
প্রিয়, আমার মৃত্যু হবে"
কেন তবু নক্ষত্র জাগে
গোলাপ হেমন্ত বাগে?


দেখুন প্রভু— এই মুখ;
কী ধূসর ম্লান হয়ে আছে!
ছিল না এমন
ছিল সাদা সূর্যের মতো মন।
আজ সামান্য অসুখ
ক্লান্ত চোখে উজ্জ্বল হয়ে আছে।
"প্রেম কতকাল বাঁচে?"


"চিরকাল"— বলেছিলাম
দুটি শীর্ণ হাত বুকে তুলে।
সব ব্যাথা আজ গেছে ভুলে
যা কিছু দিয়েছিলাম!