ওরা এসেছে শস্যহীন প্রান্তর হতে
ওদের খোলা মুখ সে চিহ্ন বহন করছে
ওদের পাঁজরের গর্তে কৃত্রিম দুর্ভিক্ষ
ওদের কফিনগুলো খোলা
ওরা এসেছে যুদ্ধাহত প্রান্তর হতে
ওদের গলিত হৃদপিণ্ডের কম্পন বহন করছে সে চিহ্ন


ওদের কফিনগুলো রক্তে আচ্ছাদিত
ওদের কবরগুলো খোলা
পরিমিত বৃষ্টি ও রোদ পাবে নতুন নিরাপদ ঘর
ক্ষুধাহীন শরীরে পাবে বিশুদ্ধ হাওয়া


ওদের হিম ছিন্ন স্তনে শিশুর মৃত মুখ
ওদের চোখগুলো খোলা
ওদের হাত পা ও পুরুষাঙ্গ পৃথক স্তরে সাজিয়ে রাখা হয়েছে
স্তূপকৃত মাথা থেকে ওরা খুঁজে চলছে পিতার প্রিয় চশমা