ট্রেনের হুইসেল শোনা যায়, অপেক্ষমান যাত্রী;
ভ্রমণের জন্য অপেক্ষা।


আমি তোমার জন্য অপেক্ষা করছি


প্রথম, দ্বিতীয় শেষ করে মানুষ আজ
তৃতীয় বিশ্বযুদ্ধের অপেক্ষা করছে।


কবি অপেক্ষা করে আছে সফল একটি শব্দের;
পুলিশ সন্ত্রাস, ডাক্তার রোগীর জন্য অপেক্ষমান


মৃত্যু এবং মহামারীর জন্য অপেক্ষা করছে
“শেষ বিদায়” স্টোরের প্রবীণ কর্মচারী।
যুদ্ধের জন্য অপেক্ষা করছে অস্ত্র উৎপাদনকারী দেশ
প্রেমিকা তার তৃতীয় প্রেমিকের জন্য।


৭১-এ জন্ম নেয়া শিশুটি এখন সম্পূর্ণ মহিলা
অপেক্ষা করছে বাবার হত্যাকারীর বিচারের জন্য
অন্ধকারের জন্য বৃহন্নলা।


মৃত্যুর জন্য বৃদ্ধাশ্রমে অপেক্ষমান ষাটোর্ধ জননী
যে আগে তার ছেলের জন্য অপেক্ষা করতো।
স্বামীর জন্য অতঃপর তার লাশের জন্য
অপেক্ষা করছে সামুদ্রিক নারী।


বস্তির যে কোন নামের একটি বালক নতুন জামার
জন্য অপেক্ষা করে আছে আজন্মকাল
যেমন আমরা প্রেমিকার হাত,
বইমেলার জন্য অপেক্ষা করি।


বৃষ্টির জন্য কৃষক
ঘুমের জন্য নাইটগার্ড
নোবেলের জন্য সাহিত্যিক
প্রতিশ্রুতি ভঙ্গের জন্যে অপেক্ষা করছে রাজনীতিবিদ


এবং ঈশ্বর
তোমাদের ঈশ্বর অপেক্ষা করছেন পাপ পুন্যের…


ট্রেনের হুইসেল শোনা যায়
আমার কোথাও যাবার ছিল!


আমার কোথাও যাবার নেই
ভ্রমণের জন্য অপেক্ষমান যাত্রী।


আমি শুধু তোমার জন্য অপেক্ষা করছি