স্মরণ করো মৃত্যু
স্মরণ করো স্পেকটার্ম
স্মরণ করো তাজরীন
পণ্যের মতো সাজানো মৃত দেহগুলি
পরিচয়হীন লাশের করুণ সৎকার
পিতার অমীমাংসিত শোক


স্মরণ করো দুঃসহ করোটি
হৃদপিণ্ডের ছাই
গলিত মাংসপিণ্ড
স্মরণ করো সংখ্যায় রূপান্তরিত হওয়া প্রাণীগুলোর মৃত্যুকালীন ব্যবচ্ছেদ


স্মরণ করো সেই মাতাল
কফিন ভেসে যাওয়া নদী
স্মরণ করো অন্ধকার


একদিন ছাই হবে হৃদপিণ্ড আমাদের
অথবা বৃক্ষের উপাদেয় খাবার
স্মরণ করো মৃত্যু


এবং প্রার্থনা করো
তাঁরা দীর্ঘজীবী হোক


স্মরণ করো সাভার ট্রাজেডি