চোখকে পাথর করো,
ক্ষুদ্র নদীর মতো শান্ত হও;
অর্জন করো বিশুদ্ধ দুঃখ গ্রহণের শক্তি-
মেনে নাও সহজ; ঈশ্বরের আশীর্বাদ।


আমরা শান্তিকামী। তারাও।


চীৎকার কোরোনা,
বিরোধিতা নয়;
মেনে নাও; এটাই চিরসত্য।
তোমাদের রক্ত সুলভ ও সাশ্রয়ী-


মৃত্যু; এবং
মৃত্যুই একমাত্র তোমাদের যথার্থ উৎসব


আর আমরা
কার্ল মার্ক্সের উত্তরসূরি
তোমাদের গুলিবিদ্ধ করোটি হাতে মিছিল করবো-
ওটাও এক ধরণের উৎসব;


লিখে রাখবো ইতিহাস।


(উৎসর্গঃ ২৪এপ্রিল, ২০১৩)