জঙ্গলে প্রশ্বাসের শব্দ আসে। ওটা ওক গাছ।
অন্ধকারে হাঁটে
সিমেট্রিতে প্রার্থনা করে নরকের


শুয়ে আছে রাজকন্যা-- কতকাল পর এই ঘুম;
জানালার পাশে নুয়ে এসেছে চাঁদ--


আমি তোমার নাম ধরে ডাকি,
অনিন্দিতা অনিন্দিতা অনিন্দিতা
ওঠো ওঠো ওঠো
উপযুক্ত কাল এসেছে জানালায়
যাবার পথে কুড়িয়ে নেব কিছু গোলাপ।
ওঠো প্রিয়তমা আমার,
যাবার পথে সাদা খরগোশটাকে খেতে দিয়ে যাব।
"বিদায় হে ঘুম
তুমি অন্য শহরে যাও"
বলে উঠে পড়ো লক্ষ্মীটি।
ছোট ইউক্যালিপটাসটার কথা মনে রেখো


ঘরের জানালাগুলো বন্ধ করে যেতে হবে
আলো নিয়ে ভেবো না নতুন ঘর তোমার
জন্মান্ধ চোখের মতোই অন্ধকার!


ওহ--- তোমার এপিটাফ...
“শুয়ে আছে মায়াবতী, যে কখনও পাপ করেনি
অথবা
পাপ যাকে স্পর্শ করেনি”


আমাকে ডেকো না
আমি যোগ্য নই


মৃত্যু আমাকে নেবে না