হে আমার ২৫ বছরের প্রিয় বিষণ্ণতা
তুমি দীর্ঘজীবী হও
নরকবাসী হও


রাত তখন গভীর অন্ধকার
আমি তার সাদা স্তন দেখতে চাইলাম
"আমি বরং দেখাতে পারি হৃদয়
যা অভিশপ্ত নয় এখনও"


দেখি-- তোমার ব্যথাতুর চোখ
"কী লাভ, শুধু অন্ধকার শোক
দেখো দৃষ্টি, দৃষ্টি জুড়ে আলো"


কী কোমল তোমার পা
"বরং তুমি পথ দেখো
যে পথ মানুষের কাছে যায়"


তুমি মহৎ
"প্রতিটি মানুষই মহৎ
শুধু চাই তাঁকে দেখার বিশুদ্ধ চোখ"