আজ রাত্রি ভীষণ একা এবং যুবতী;
তবু আমার এই কবিতাটি লিখিনি তাকে ভেবে
একটি নিঃসঙ্গ শব্দ উৎসর্গ করিনি তোমার নামে
হে রুপালী চাঁদ।
এখন অন্ধকারের কাল
আমি তবু বলতে চাই চির জাগরূক স্বপ্নের কথা
যে স্বপ্ন জীবন ও আলোর কথা বলে,
হৃদয় যার ভেঙেছে একদিন পরম অযতনে
অগণন আকাঙ্খা সৃষ্টির পর চোখ যার চিনেছে ব্যর্থতা শুধু
যার চোখে গেথে আছে দুঃখের অপার্থিব সৌন্দর্য
এই কবিতাটি কেবল তাঁর।


সূর্য রশ্মির মত তোমার চারপাশে ছড়িয়ে আছে স্বপ্ন
এবং সবটুকু আর্তনাদ নিয়ে ফিরে গেছে বর্তমান-চেয়ে দেখ;
এখন আকাশ আর পাহাড় ছোঁয়ার দিন।
হে আমার পবিত্র স্বপ্ন-পবিত্র স্বপ্ন
যখন সমস্ত পৃথিবী ঘুমে বিভোর
তুমি আমায় ভালবেসে নতুন এক ভোরে নিয়ে চল
যেখানে কিছু স্বপ্ন বিলাসী আত্মা দুর্লভ সিঁড়ি কাটে স্বর্গের
ঝড় এবং রাত্রির গভীরতার চেয়ে অন্য এক আলোয়
এই সত্য স্বপ্ন আলো আমার একমাত্র পথ হোক।


যেদিন আমার নিজের সঙ্গে দেখা হবে
এই কবিতাটি তাকে উপহার দেব।।