প্রতিক্ষণে- ক্ষণে ক্ষণে
কিংবা প্রায়শই অহর্নিশি
আমি আকাশের দিকে তাকিয়ে থাকি
কখনো কখনো ঘুম না এলে
গভীর রাতে যখন
একেলা এসে দাড়াই বারান্দার রেলিংয়ে
চুপচাপ ঘুমায় শহর
আঙ্গুলের ভাঁজে সিগারেট নিয়ে আমি
মগ্ন-মৌন-স্তব্দ আকাশের দিকে তাকিয়ে থাকি


আমি একটি সিঁড়ি খুঁজি
অনুক্ষণ প্রাণে-মনে নিভৃতে নিঃসঙ্গে
আকাশে দু’হাত বাড়িয়ে
সেই কবে থেকে
আমি একটি সিঁড়ি খুঁজে বেড়াই


কখনো শান্ত সকালে
অথবা ব্যস্ত প্রহরে
কখনো হেলে পড়া রোদ্দুরে-ধীর পায়ে পায়ে
সন্ধ্যার আবেশ জড়ানো চোখে
আমি রক্তিম আলোয় তাকাই
দু’হাত বাড়িয়ে আমি রক্তিম হতে চাই
নিভৃত গহনে লালিত স্বপ্নের মতো
রক্তিম হতে চাই


কখনো কখনো নিভাঁজ রমণীরমণ কালে
রক্তের কণিকায় কণিকায় বিস্ফোরিত শীৎকারে
আমি কম্পিত বুক মেলে ধরি
আমি দু’হাত বাড়িয়ে দেই
আমি আকাশ ছুতে চাই


কেন যেন মনে হয়
চারিদিকে আজ অক্সিজেনের বড় হাহাকার
আমি প্রাণ ভরে অক্সিজেন চাই
আমি নিভাঁজ প্রাণে আকাশ জড়াতে চাই
_________________________________


কামাল
জেনেভা, এপ্রিল ২০০৫