চোখ বন্ধ করতেই
কপাল ফুঁড়ে বেরিয়ে আসে ত্রিভুজ-ত্রিকোন
তবুও বেয়াড়া আবেগ
কেবলি ঘুরপাক খায়
মিলে না-মিলাবার নয়
যুগে যুগে কালে কালে ঘুরপাক খায়-হাওয়ার বৃত্ত ওড়ায়


কেন যে কিছু কিছু বেয়াড়া আবেগ
অজান্তে বিদ্রোহ তোলে আমায় ঘিরে
তাড়িয়ে নিয়ে যায় তোমার কাছাকাছি-অলক্ষ্যে
দেখেছি তোমার চোখ উদাস মোহনায়
চেয়ে আছে অপলক উজান নদীর রেখায়
তবুও কেন যে বেয়াড়া আবেগ-
মনে হলো তুমি যেন বৈশাখী মেঘ


এভাবেই হয়তো জীবন
তোমার এবং আমার এবং তাঁর
এবং কিছু কিছু আমাদের
এভাবেই হয়তো কিছু ক্ষোভ
                    কিছু দুঃখ
                    কিছু বেদনা
                    কিছু দীর্ঘশ্বাস
ঘুরপাক খায়
ঝরে যায় ঝরে যায়  
_________________________________


কামাল
খুলনা, ৭ ফেব্রুয়ারী ১৯৯১