কেউ কি ক্ষমা করতে পারেনা আমায়-
গাছপালা নদী মাঠ
বিস্তীর্ণ সবুজ ঢেউয়ের প্রাণ
দীঘল ছায়ালাগা বিকেলের দীঘি
সতেজ সকাল
ব্যস্ত জনপথ
অথবা মায়াভরা সন্ধ্যা
রূপালী জ্যোৎস্নাভরা আকাশ
কেউ পারেনা!
কেউ কি পারেনা-
না প্রেম না ভালবাসা
চাদরের উমের মতোন ঘর
ভাললাগা ক্ষুদ্র ক্ষুদ্র
ছোট ছোট উচ্ছ্বাস কিছু
কেউ পারেনা আমায় ক্ষমা করতে!


এতটুকু ক্ষমা কেউ কি করতে পারেনা আমায়-
প্রিয় জীবন
প্রিয় প্রিয়তর প্রেয়সী
প্রিয় চোখ
প্রিয় হাসি
উন্মুখ স্তন
তপ্ত যোনি
অবুঝের মতো ডালপালা ছড়িয়ে বুকে
বেড়ে ওঠা দুরন্ত স্বপন
কেউ পারেনা ক্ষমা করতে আমায়  


কে করবে ক্ষমা!
এতো শূন্যতা এতো ক্ষুধা ক্ষুদ্রতা
স্বার্থের উৎকট গন্ধে ভেজা করুণ বিছানা
এরা কি করবে ক্ষমা আমায়!
আমাদের জাগ্রত জীবন চেটেপুটে নিঃশেষ করি বারবার
তুমি আমি আমরা
অতঃপর জিহ্বায় স্বাদের তুড়ি বাজাই-
আমি বেদনায়
তুমি পোড়া মাংসের ঘ্রাণে বিভোর হয়ে উদ্বেল শয্যায়
তুমি বেদনায়
আমি কাবাব প্লেটে কাটা চামচের ক্ষণিক মূর্ছনায়
শুধুই চিরকালীন গদ্যর মাখামাখি
এরা কেউ করবে কি ক্ষমা এতটুকু
দেবে কি একটু মুক্তি
_________________________________


কামাল
ঢাকা, ২২ নভেম্বর ১৯৯২