কখনো কখনো খুব দুর্বল হয়ে পড়ি
যখন দেখি বেড়ে ওঠে
উদ্ভিদ শিশু আলোক পাখী ঘাস
একটু একটু করে
হাঁটি হাঁটি পা পা
আমার ভীষণ ইচ্ছে করে ছুঁয়ে দেখি নব সভ্যতা-
পারিনা
ইচ্ছেগুলো মরে যায়
যখনি ফিরে তাকাই প্রলম্বিত আপন ছায়ায়, দেখি
প্রিয় নারী প্রিয় দেহ
          একটা সুনীল আকাশ
ক্ষত যোনি ক্ষত স্তন
          আকাশময় বদ্ধ বাতাস
অতঃপর ছড়ানো ছিটানো কাঁচ
লাল নীল টুকরো টুকরো কাঁচ
আমাকে উন্মাদ করে তোলে
আমি পারিনা
আমি যেতে পারিনা
বাড়ন্ত উদ্ভিদ শিশু আলোক পাখী ঘাস-
নব সভ্যতার কাছে
ইচ্ছেগুলো কেবলি মরে যায় দুর্বহ ব্যর্থতার কাছে
_________________________________
কামাল
ঢাকা, ১৭ জুলাই ১৯৯৩