কতবার গড়া যায় মিনার
একবার দু’বার-  
যতক্ষণ থাকে প্রাণ দেহে,  
অতঃপর ভেঙ্গে যায় ভেঙ্গে যায় জলো হাওয়ায়
কষ্ট ঘৃণা ক্ষোভ আর অভিমানী সংঘাতে


ষোড়শী নীরু’র চোখে অনেক বেশী ঘন সবুজ অরণ্য দেখে
আকাশ সূর্য আলোক অন্ধকার জ্যোৎস্নার  দেহ থেকে
কিছু নিপুণ সম্ভার চেয়ে
একটা মিনার গড়ে তুলছিলাম; হয়নি
কেবল শুরুটাই শেষ হয়েছিল সীমাহীন শূন্যতায়


প্রগাঢ় যৌবনে যুবকের নীল চোখের নীলাভ আহ্বানে
প্রিমাকে যেতে দেখে ঢেউয়ে আর ঢেউয়ে
আমি দিনমান রোদে পুড়ে পুড়ে
মরে যাওয়া ঢেউয়ের গান শুনলাম-  
অতঃপর ভাঙলাম
গড়ে তোলা মিনার ফের ভাঙলাম
_________________________________
কামাল
ঢাকা, ৩০ আগস্ট ১৯৯৩