আমার নিভাঁজ শান্তির সবুজ নীড়ে
বারেবারে হায়েনার নিশঙ্ক হানা
আমাকে শঙ্কিত করে তোলে
আমাকে ছিন্নভিন্ন করে দেয়;
চোখ মস্তিষ্ক সুক্ষ সতেজ তন্ত্র
অফুরান সব প্রাণ
ধোঁয়ার কুন্ডুলীতে ঘুরে ঘুরে মরে উদ্ভ্রান্তের মতো-  
মুছে যায় সমস্ত পথের দিশা
তবুও ছায়া দীর্ঘ হয় দীর্ঘ হয়
আলোক অন্ধকার রাত দগ্ধ প্রহর-থেমে যায় না
থেমে যেতে পারেনা কিছুই


দুর্ধর্ষ হায়েনা
আমার অনেক সাধনার ধ্যান ভাঙ্গে
রক্তের ভিতর বুভুক্ষদের মিছিলে বলিষ্ঠ নেতৃত্ব দেয়-  
তারা পোষ্টার বহন করে
তারা প্ল্যাকার্ড বহন করে-নবজাতকের
আমি দ্রুত হাতে
আমি কম্পিত হাতে
কঠোর নিপুণ ছন্দে, উঠা-নামায়, বুননে
শান্তির জায়নামাজ বুনি
আমি প্রার্থনায় বসি
শান্তির, নিভাঁজ শান্তির
_________________________________
কামাল
ঢাকা, ২৬ অক্টোবর ১৯৯৩